ad

Sunday, March 30, 2014

ভারতের পাঁচ পড়শি দেশও পোলিও.....

ভারতের পাঁচ পড়শি দেশও পোলিও

ভারতকে সম্প্রতি পোলিও-মুক্ত দেশ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এ বার ভারতের সঙ্গে সঙ্গে বাংলাদেশ, মায়ানমার, নেপাল, ভুটান, শ্রীলঙ্কাও পোলিও-মুক্ত বলে ঘোষণা করল তারা। তবে ভারতীয় উপমহাদেশের পাকিস্তান ও আফগানিস্তান এখনও পোলিও-প্রবণ দেশ হিসেবেই থাকল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৃহস্পতিবার পাকিস্তান ও আফগানিস্তান বাদে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিকে পোলিও-মুক্ত অঞ্চলের শংসাপত্র দিয়েছে। পোলিও-মুক্ত দেশগুলির মধ্যে ভারত ছাড়াও আছে বাংলাদেশ, ভুটান, কোরিয়া, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মায়ানমার, নেপাল, শ্রীলঙ্কা এবং তাইল্যান্ড। এর ফলে বিশ্বের মোট জনসংখ্যার ৮০ শতাংশই পোলিও-মুক্ত হল। হু সূত্রের খবর, ১৯৯৪ সালে প্রথম আমেরিকাকে পোলিও-মুক্ত ঘোষণা করা হয়। ২০০০ সালে পোলিও-মুক্তির স্বীকৃতি পায় পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলি। তার পরে, ২০০২ সালে সম্মিলিত ভাবে ইউরোপিয়ান অঞ্চলের দেশগুলিকে সেই শংসাপত্র দেওয়া হয়। এ বার দক্ষিণ-পূর্ব এশিয়ার অধিকাংশ দেশই পোলিও-মুক্ত হল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সূত্রের খবর, ’৮৮ সালে বিশ্বব্যাপী পোলিও রোগীর সংখ্যা ছিল তিন লক্ষ ৫০ হাজার। সেই সময় ১২৫টি দেশ ছিল পোলিও-প্রবণ। হু-র রিপোর্ট অনুযায়ী ২০১৪ সালে পোলিও-প্রবণ দেশের তালিকায় রয়েছে মাত্র তিনটি দেশ। সেগুলি হল নাইজিরিয়া, পাকিস্তান আর আফগানিস্তান। ’১৮ সালের মধ্যে তাদেরও পোলিও-মুক্ত দেশের তালিকায় আনতে সচেষ্ট হয়েছে হু।

ওই সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার ডিরেক্টর পুনম ক্ষেত্রপাল বলেন, “পোলিওর হানাদারির বিরুদ্ধে ইনঅ্যাক্টিভেটেড পোলিও ভ্যাকসিন (আইপিভি) ব্যবহার করা প্রয়োজন।” তিনি জানান, ’১৫ সালের শেষ থেকে নাইজিরিয়া, পাকিস্তান আর আফগানিস্তানে এই নতুন ভ্যাকসিন ব্যবহারের সূচনা হবে। তার ফলে ’১৮ সালের মধ্যে ওই তিনটি দেশকেও সম্পূর্ণ ভাবে পোলিও-মুক্ত করা যাবে বলে আশা করছেন তাঁরা।

No comments:

Post a Comment

Ad

Popular Posts